ঢাকা, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং, রবিবার
মেনু |||

একটি টুনা মাছের দাম ১৫ কোটি টাকা!

নিলামে চড়া দাম হেঁকে টুনা মাছ কেনা প্রায় অভ্যাসে পরিণত করে ফেলেছেন জাপানের চেন রেঁস্তোরা ব্যবসায়ীরা। ঠিক তেমনি নতুন বছরের শুরুতেই জাপানের টোকিওর তোয়ুসু মাছের বাজারে একটি দৈত্যাকার টুনা মাছ রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে।

 

টোকিওতে দৈত্যাকার টুনা মাছ নিলামে বিক্রি হয়েছে ১৫ কোটি ১২ লাখ টাকায়। জাপানি মুদ্রায় মাছটির দাম ছিল ১৯৩.২ মিলিয়ন ইয়েন। যা মার্কিন ডলারে দাঁড়ায় ১.৮ মিলিয়ন। আর বাংলাদেশি টাকায় মাছটির দাম হয় ১৫ কোটি ১২ লাখ। অর্থাৎ প্রতি কেজি টুনা বিক্রি করা হয়েছে ৭ লাখ ইয়েনে। টুনা মাছটির ওজন ছিল ২৭৬ কেজি।

 

এই মাছটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের ওমা বন্দর থেকে ধরা হয়েছে। টোকিওভিত্তিক সুশি রেস্টুরেন্ট চেইন সুশিজানমাইয়ের প্রধান কিয়োশি কিমুরা মাছটি কিনেছেন।

 

এর আগে, ২০১৩ সালে এমনই একটি দৈত্যাকার টুনা বিক্রি হয়েছিল ২২ কোটি টাকায়। দামের দিক থেকে তা এখনও পর্যন্ত রেকর্ড। সেই রেকর্ডের কাছাকাছি পৌঁছাল ২৭৬ কেজির এই টুনার দাম।

 

জাপানে টুনা মাছের চাহিদা তুঙ্গে। তবে, এমন ঘটনায় আশঙ্কার কারণও লুকিয়ে রয়েছে। মানুষের ক্রমাগত ধরপাকড়ে ‘বিপন্ন’ পর্যায়ভুক্ত হয়ে উঠেছে এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছ। আর তাতে আশঙ্কাই দেখছেন পরিবেশবিদরা।


ঢাকাওয়াচ/স

বাড়ি নং – ২৬৩, মালিবাগ, ঢাকা-১২১৭।
ফোন: ০১৭১১৭১০৪৬৬
ই-মেইল: dhakawatch24@gmail.com