ঢাকা, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং, রবিবার
মেনু |||

জামিয়া-মিলিয়ার ঘটনায় এবার মুখ খুললেন প্রিয়াঙ্কা চোপড়া

সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতজুড়ে প্রতিবাদ বিক্ষোভের মধ্যেই মুখ খুললেন প্রিয়াঙ্কা চোপড়া। বলিউডের আরও বেশ কিছু তারকাদের মতো তিনিও জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের উপর পুলিশের হিংসাত্মক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হলেন।

 

এক টুইট বার্তায় তিনি বলেন, প্রত্যেক শিশুর জন্য শিক্ষা আমাদের স্বপ্ন। শিক্ষাই তাদের স্বাধীনভাবে চিন্তা করতে শেখায়। আমরা তাদের বড় করেছি যাতে একটি প্রতিবাদী কণ্ঠ পাই।

 

সোশ্যাল মিডিয়ায় প্রিয়াঙ্কার বক্তব্য, ‘শান্তিপূর্ণ প্রতিবাদের জেরে যদি নির্যাতনের শিকার হতে হয়, তাহলে গণতন্ত্রের পক্ষে মোটেও ঠিক নয়। কারণ প্রতিটা প্রতিবাদী কণ্ঠ গুরুত্বপূর্ণ। ভারতকে পরিবর্তন করতে প্রতিটা প্রতিবাদী কণ্ঠ কার্যকরী হবে।’

 

ভারতজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে প্রতিবাদ আন্দোলন অব্যাহত। এরই মাঝে রবিবার বিকালে দক্ষিণ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন নিউ ফ্রেন্ডস কলোনিতে দিল্লি পুলিশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকে ছাত্র-ছাত্রীদের উপর চড়াও হয়। জামিয়ার ক্যাম্পাসের মধ্যে কেন্দ্রীয় লাইব্রেরিতে ছোড়া হয় কাঁদানে গ্যাস। অভিযোগ, শৌচাগারে ঢুকেও শিক্ষার্থীদের মারপিট করা হয়।

 

মুহূর্তেই জামিয়া কাণ্ডের বিভিন্ন ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই দ্রুত গতিতে ভাইরাল হতে থাকে। ছাত্র-ছাত্রী থেকে নেটিজেনদের একাংশ পুলিশের নিন্দায় ফেটে পড়লেও দ্বিমত দেখা যায় সোশ্যাল মিডিয়ায়।

 

প্রিয়াঙ্কার আগেও বলিউড সরব হয়েছেন এই ঘটনার প্রতিবাদে। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ জানিয়েছেন হৃতিক রোশন, ভিকি কৌশল, রাজকুমার রাও, আয়ুষ্মান খুরানার মতো তারকা।

 

পুলিশের নির্যাতনের বিরুদ্ধে নিন্দায় সরব হলেও খুব কম তারকাই সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে তাদের মতামত জানিয়েছেন। ফারহান আখতার এবং অনুরাগ কশ্যপ অবশ্য খোলাখুলি এই আইনের তীব্র বিরোধিতা জানিয়েছেন। সংসদের দুই কক্ষে এই বিল পাশ হওয়া মাত্র এর বিরুদ্ধে সরব হয়েছিলেন ফারহান। সোশ্যাল মিডিয়ায় তিনি দেশবাসীর কাছে আহ্বান জানিয়েছেন এই প্রতিবাদে তার সঙ্গে সামিল হতে।


ঢাকাওয়াচ/স

বাড়ি নং – ২৬৩, মালিবাগ, ঢাকা-১২১৭।
ফোন: ০১৭১১৭১০৪৬৬
ই-মেইল: dhakawatch24@gmail.com