ঢাকা, ৭ই জুলাই, ২০২০ ইং, মঙ্গলবার
মেনু |||

হয়রানি ঠেকাতে নতুন ফিচার ইনস্টাগ্রামে

ফেসবুক মালিকানাধীন ফটো শেয়ারিং প্লাটফরম ইনস্টাগ্রাম অনেকদিন ধরেই কাজ করছে হয়রানি বন্ধ করতে। এবার হয়রানি প্রতিরোধে ‘ক্যাপশন ওয়ার্নিং’ ফিচার নিয়ে এসেছে সেবাটি।

 

এখন থেকে কোনো ব্যবহারকারীর ছবি বা ভিডিওর ক্যাপশন নিয়ে হেনস্তা করা বা হয়রানির চেষ্টা করা হলে সতর্কবার্তা জানাবে ইনস্টাগ্রাম। এ ধরনের ক্যাপশনের ক্ষেত্রে সতর্কীকরণ নোটিফিকেশন দেখাবে সেবাটি। সতর্কীকরণ নোটিফিকেশনে লেখা থাকবে, ‘রিপোর্ট হওয়া অন্যান্য ক্যাপশনের সঙ্গে এটি মিলে যাচ্ছে।’

 

এরপর ব্যবহারকারীকে ক্যাপশনটি পরিবর্তন করার সুযোগ দেবে ইনস্টাগ্রাম। চাইলে কোনো পরিবর্তন না এনেও ওই ক্যাপশন শেয়ার করতে পারবেন ব্যবহারকারী।

 

আদতে যাদের অন্য কোনো ব্যবহারকারীকে হয়রানি করার উদ্দেশ্য নেই, তারা ‘ক্যাপশন’ পরিবর্তন না করেই শেয়ার করতে পারবেন। হয়রানি ঠেকাতে বেশ আগে থেকেই কাজ করছে ইনস্টাগ্রাম। অক্টোবরে ‘রেসট্রিক্ট’ নামের একটি বৈশ্বিক ফিচারও নিয়ে এসেছে সেবাটি। কোনো পোস্ট বা বাজে মন্তব্যের মাধ্যমে হয়রানির চেষ্টা করা হলে, ওই ফিচারটির সাহায্য নেয়া যাবে।

 

ফিচারটি চালু থাকা অবস্থায় কোনো বাজে মন্তব্যকে চাইলে বামে সোয়াইপ করে ‘রেসট্রিক্ট’ করে দিতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারী। ফলে ওই মন্তব্যটি আর অন্যদের চোখে পড়বে না। ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোজেরি বলেছিলেন, ‘ইনস্টাগ্রামে নিরাপদ পরিবেশ সৃষ্টি করা আমাদের দায়িত্ব।’


ঢাকাওয়াচ/স

সম্পাদক : শাখাওয়াত সজীব
বাড়ি নং – ২৬৩, মালিবাগ, ঢাকা-১২১৭।
ফোন: ০১৭১১৭১০৪৬৬
ই-মেইল: dhakawatch24@gmail.com