ঢাকা, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার
মেনু |||

ইবিতে মেধাতলিকায় ভর্তি সম্পন্ন, ৮৭২ আসন শূন্য

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান প্রাপ্তদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

 

চার ইউনিটের অধীন ৩৪ বিভাগে ২ হাজার ৩০৫ আসনের মধ্যে ৮৭২ আসন শূন্য রয়েছে। মেধাতালিকা থেকে ভর্তি হয়েছে ১ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী। অপেক্ষমাণ তালিকা থেকে এ শূন্য আসন পূর্ণ করা হবে।

 

‘এ’ ও ‘সি’ ইউনিটের অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাতকার ১৫ ডিসেম্বর এবং ‘বি’ ও ‘ডি’ ইউনিটের সাক্ষাতকার ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

 

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, ২৩ নভেম্বর থেকে মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের সাক্ষাৎকার ও ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে ৪ ডিসেম্বর পর্যন্ত শেষ হয়। ভর্তি শেষে চার ইউনিটের মধ্যে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের মধ্যে ৩০টি এবং কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে এক হাজার ৬৫টি আসনের মধ্যে ৪৩১টি আসন ফাঁকা রয়েছে।

 

এছাড়া ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে ১৫৬টি (বাণিজ্য ১০১টি এবং অবাণিজ্য ৫৫টি) এবং বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ২৫৫টি আসন ফাঁকা রয়েছে।

 

১১ ডিসেম্বরের মধ্যে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের অনলাইনে বিষয়ভিত্তিক আবেদন করতে হবে। ১৭ ডিসেম্বর এই ইউনিটের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। একইসঙ্গে ১৮ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ভর্তি সম্পন্ন করতে হবে।

 

কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে অপেক্ষমাণ তালিকার ১৪ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন এবং সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর। এই ইউনিটের শিক্ষার্থীদের ভর্তি সম্পন্ন করতে হবে ২১ ডিসেম্বরের মধ্যে।

 

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের অপেক্ষমাণ তালিকার শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এবং ১৮ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে বলা হয়েছে।

 

এছাড়া বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ১২ ডিসেম্বরের মধ্যে অনলাইনে বিষয়ভিত্তিক আবেদন করতে বলা হয়েছে। সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর। ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে ২৩ ডিসেম্বরের মধ্যে।

 

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.iu.ac.bd) এ পাওয়া যাবে।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬