ঢাকা, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

মনপুরায় জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ দেওয়ার দাবিতে ঢাকায় মানববন্ধন

শাখাওয়াত সজীবঃ ভোলার মনপুরা উপজেলায় জাতীয় গ্রিডের বিদ্যুৎ দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে ঢাকাস্থ মনপুরা ডেভলপমেন্ট সোসাইটি নামের একটি সংগঠন।

 

জাতীয় প্রেস ক্লাবের সামনে শুক্রবার(২৫ জুন) এক মানববন্ধনে বক্তারা বলেন, বিদ্যুৎ না থাকায় প্রতিনিয়ত চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। বিদ্যুতের উপর নির্ভরশীল ব্যবসা ও শিল্প সম্প্রসারণে ব্যাঘাত ঘটছে। সরকারি-বেসরকারি অফিস, আদালত বিদ্যুতের অভাবে কার্যক্রম পরিচালনা করতে পারছে না। এতে মনপুরার বাসিন্দারা নাগরিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

 

সংগঠনের সদস্য নূর হোসেন বলেন, এখানে ডিজেলচালিত একটি বিদ্যুৎকেন্দ্র থাকলেও উপজেলা সদরের মাত্র দেড় হাজার বাসিন্দাদের রাতে ছয় ঘণ্টা বিদ্যুৎ দেওয়া হয়, যা চাহিদার তুলনায় অত্যন্ত কম।

 

সংগঠনের সদস্য সচিব মো. ইয়াছিন বলেন শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়নে ভোলা জেলার বিভিন্ন চরাঞ্চলসহ বাংলাদেশের অনেক দুর্গম চরে ইতিমধ্যে বিদ্যুৎ পৌঁছেছে। মনপুরা উপজেলার আশপাশে ১০-১২ হাজার মানুষ বসবাসকারী একটি ওয়ার্ডযুক্ত চরেও বিদ্যুৎ পৌঁছেছে।কিন্তু চারটি ইউনিয়ন নিয়ে গঠিত মনপুরা একটি পূর্ণাঙ্গ উপজেলা হওয়া সত্ত্বেও দেড় লক্ষাধিক জনগোষ্ঠীর এই উপজেলায় জাতীয় গ্রিডের বিদ্যুৎ পৌছায়নি। এতে মনপুরার সাধারণ শিক্ষার্থীরা বাসায় বসে অনলাইন ক্লাস এবং শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার শিক্ষা গ্রহণ করতে পারছে না।

 

তিনি আরো বলেন, “দুঃখের বিষয় হলেও সত্য যে, মনপুরার তিনটি ইউনিয়নে একটি কোম্পানি সোলার প্যানেল স্থাপন করে বিদ্যুৎ সরবরাহ করছে। এই কোম্পানি প্রতি ইউনিট বিদ্যুতের দাম নিচ্ছে ৩০ টাকা, মাসিক ভ্যাট ৭০ টাকা এবং এককালীন মিটার খরচ নিচ্ছে ৫ থেকে ৮ হাজার টাকা, যা বিশ্বের কোথাও নেই ।”

 

ঢাকাস্থ মনপুরা ডেভলপমেন্ট সোসাইটির আহ্বায়ক সিদ্দিকুর রহমান মানববন্ধনে বক্তব্য রাখেন।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬