ঢাকা, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

যে কারণে রাবির ‘সি’ ইউনিটে ১ম হওয়া হাসিবের ভর্তি স্থগিত

জালিয়াতি সন্দেহে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটের অ-বিজ্ঞান শাখায় প্রথম হওয়া হাসিবুর রহমানের ভর্তি কার্যক্রম স্থগিত করেছে কর্তৃপক্ষ।

 

বৃহস্পতিবার বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন ইউনিটটির ভর্তি পরীক্ষার চিফ কো-অর্ডিনেটর ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. একরামুল হামিদ।

 

খোঁজ নিয়ে জানা গেছে, হাসিবু রহমান চলতি শিক্ষাবর্ষে (২০১৯-১০) ভর্তি পরীক্ষায় ‘এ’ ও ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন। তিনি উচ্চমাধ্যমিকে মানবিক বিভাগের শিক্ষার্থী।

 

গত ৬ ও ৭ নভেম্বর যথাক্রমে ‘সি’ ও ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে রাবি কর্তৃপক্ষ।

 

‘এ’ (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষায় গ্রুপ-২ থেকে অংশ নিয়ে এমসিকিউ পরীক্ষায় তিনি পেয়েছেন মাত্র ২০ নম্বর। যার ফলে ভর্তি পরীক্ষার শর্তানুযায়ী তার লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের অযোগ্য বলে বিবেচিত হয়।

 

এ ইউনিটে তার ভর্তি পরীক্ষার রোল-৫৪২৩৩। তবে হাসিবুর ‘সি’ (বিজ্ঞান) ইউনিটের অ-বিজ্ঞান শাখায় মানবিক বিভাগ থেকে অংশ নিয়ে এমসিকিউ পরীক্ষায় ৬০ এর মধ্যে ৫৪ এবং লিখিত পরীক্ষায় ৪০ এর মধ্যে পেয়েছেন ২৬ নম্বর।

 

এই ইউনিটে মোট ৮০ নম্বর পেয়ে সে ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছে। সি ইউনিটে তার ভর্তি পরীক্ষার রোল- ৮০৩১৮। এই অসঙ্গতি শনাক্ত হওয়ার পর তদন্ত শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

জানতে চাইলে সি ইউনিটের চিফ কো-অর্ডিনেটর ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক একরামুল হামিদ বলেন, তার দুই ইউনিটের খাতার লেখায় বেশ কিছুটা অসঙ্গতি ও গরমিল পাওয়া গেছে। এ জন্য সাময়িকভাবে তার ভর্তির কার্যক্রম স্থগিত করা হয়েছে। তবে সে যে জালিয়াতি করেনি সেটি আগামী ১ ডিসেম্বরের মধ্যে প্রমাণ করতে পারলে তাকে ভর্তির সুযোগ দেয়া হবে।

 

তিনি আরও বলেন, শিক্ষার্থী হাসিবুর রহমানকে ডিন অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। কিন্তু এখনও সে যোগাযোগ করেনি। জালিয়াতির বিষয়ে প্রমাণ পেলে তার বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

 

জালিয়াতি হয়ে থাকলে কী ধরনের প্রক্রিয়ায় এটা করা হয়েছে তা জানাতে চায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬