ঢাকা, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার
মেনু |||

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির সাথে জর্ডান, তুরস্ক ও ইরানের শিক্ষা প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

জর্ডান, তুরস্ক ও ইরানের শিক্ষা প্রতিনিধি দলের  আজ (বৃহস্পতিবার) বিকেলে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ-এর সাথে তার কার্যালয়ে ইরানের আল-মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চ্যান্সেলর আয়াতুল্লাহ ড. আলী আব্বাসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে ইরানের আল-মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চ্যান্সেলর আয়াতুল্লাহ ড. আলী আব্বাসি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সাথে শিক্ষা বিনিময় চুক্তি স্বাক্ষর (MOU ) করতে আগ্রহ ব্যক্ত করেন।

ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ সাক্ষাৎ প্রসঙ্গে বলেন, এটি আমাদের জন্য অত্যন্ত সম্মান ও গৌরবের বিষয়। প্রয়োজনীয় সকল ধরনের প্রক্রিয়া সম্পন্ন করে খুব দ্রতততম সময়ের মধ্যে আল-মোস্তফা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাথে শিক্ষা বিনিময় চুক্তি স্বাক্ষর করার আশা ব্যক্ত করেন। এতে বাংলাদেশের শিক্ষক-শিক্ষার্থীরা যে ভাবে ইরানের সমৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবে ঠিক তেমনিভাবে তারাও বাংলাদেশের হাজার বছরের মুসলিম ঐতিহ্য ও সভ্যতার বিষয়ে ধারনা লাভ করবে।

একই দিন দুপুরে মাননীয় ভাইস চ্যান্সেলর-এ সাথে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন জর্ডানের কোয়ালেটি আপগ্রেডিং একাডেমির মহাপরিচালক ড. মাহমুদ আব্দুল মাজিদ ও তুরষ্ক ভিত্তিক ‘দি ডেইলি সাবা’ পত্রিকার সম্পাদক, জনাব মোহাম্মদ জাকির হোসেইন।

এসময় তারা বাংলাদেশের মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের আরবি ভাষা প্রশিক্ষণ বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর (MOU ) সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন। মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের আরবি ভাষা শিক্ষার উন্নয়নে এবং আরবি ভাষার উপর দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের প্রস্তাব দেন।

আব্দুর রশীদ বলেন, আরবি কোরআন ও হাদিসের ভাষা। এ ভাষা ইসলামি শিক্ষার প্রাণ শক্তি তাই আরবি ভাষার প্রচার ও প্রসারে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। ইতোমধ্যে সৌদি সরকারের সহায়তায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে আরবি ভাষা ইনন্সিটিউট স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোহাম্মদ কামরুল ইসলামসহ শিক্ষকবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬