ঢাকা, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

দুই দিনের সফরে ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টার দিকে তাকে বহনকারি বিমান হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এই প্রথম লাতিন আমেরিকার কোনো দেশের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় পা রাখলেন। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে একটি ব্যবসায়িক প্রতিনিধি দলও ঢাকায় এসেছেন।

আজ রোববার দুপুরে বাণিজ্য প্রতিমন্ত্রী ও বিকেলে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। এই সফরে দুই দেশের মধ্যে কারিগরি ক্ষেত্রে সহায়তার চুক্তি ও ক্রীড়া সংক্রান্ত সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, বাংলাদেশ ব্রাজিলের বাজারে শুল্ক সুবিধা পেতে ‘মুক্ত বাণিজ্য’ চুক্তি করতে চাইছে। এছাড়া ফুটবলে সহযোগিতা, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, নারী নীতি, মানবাধিকার, জাতিসংঘ পুনর্গঠন নিয়েও আলোচনা হতে পারে।

আগামীকাল সোমবার (৮ এপ্রিল) সকালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া একাধিক ওষুধ শিল্প কারখানা পরিদর্শন করবেন তিনি। বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে একটি বক্তৃতায়ও অংশ নেবেন তিনি। পরে এদিন রাতেই ঢাকা ছাড়ার কথা রয়েছে মাউরো ভিয়েরার।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ সাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬