ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

মস্কোয় কনসার্টে হামলায় নিহত বেড়ে ১৩৩, আটক ১১

রাশিয়ার রাজধানী মস্কোতে কনসার্ট হলে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় এ পর্যন্ত ১১ সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, এই ঘটনায় শিশুসহ শতাধিক আহত হয়েছেন। খবর আলজাজিরার।

শুক্রবার (২৩ মার্চ) মস্কোর ক্রোকাস সিটি হল কমপ্লেক্সের কনসার্ট হলে সামরিক পোশাক পরে বন্দুকধারীরা হামলা চালায়।

প্রাথমিক সংবাদে এই হামলায় ৪০ জন নিহত ও ১০০ জন আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

হামলার দায় স্বীকার করেছে আইএসআইএস-কে, খোরাসানের ইসলামিক স্টেটের সহযোগী সংগঠন এটি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

অনলাইনে ছড়িয়ে পড়া ফুটেজে দেখা যাচ্ছে, মানুষে ঠাসা ছিল কনসার্ট হলটি। পাঁচজন বন্দুকধারী হলে প্রবেশ করে এলোপাতাড়ি গুলি চালাতে থাকে। প্রথমে হলের নিরস্ত্র নিরাপত্তাকর্মীকে হত্যা করে ভেতরে ঢুকে তাণ্ডব চালায় তারা। এ সময় তারা ভেতর থেকে হলটি বন্ধ করে রাখে।

কনসার্ট হলের একেবারে ভেতরে ঢুকে সেখানে থাকা চেয়ারগুলোতে আগুন ধরিয়ে দেয় হামলাকারীরা। ওই আগুন পুরো বিল্ডিংয়ে ছড়িয়ে পড়ে।

রুশ সংবাদমাধ্যম আরটি আরটি জানিয়েছে, যেভাবে হামলাটি চালানো হয়েছে তাতে এটি প্রতীয়মান হয় যে হামলাটি পূর্বপরিকল্পিত এবং যেভাবে হামলা চালালে হতাহতের সংখ্যা সর্বোচ্চ হবে সেভাবেই হামলাটি চালানো হয়।

মস্কোর ওই হলে কনসার্টে উপস্থিত ছিলেন ৬ হাজার ২০০ জন মানুষ। হামলার সময় যে কনসার্ট চলছিল, সেটির টিকিটও বিক্রি হয়েছে ৬ হাজার ২০০টি। রাশিয়ার জনপ্রিয় রক ব্যান্ড পিকনিকের কনসার্ট চলছিল সেখানে।

হামলার ঘটনায় ১১ সন্দেহভাজন আটক

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এক বিবৃতিতে জানিয়েছে, মস্কোর বাইরে ক্রোকাস সিটি হল কনসার্ট ভেন্যুতে সন্ত্রাসী হামলার ঘটনায় ১১ জনকে আটক করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গ্রেপ্তার হওয়া সন্দেহভাজনদের মধ্যে ক্রোকাসে সন্ত্রাসী হামলার সঙ্গে সরাসরি জড়িত চার সন্ত্রাসী রয়েছে। অন্য সহযোগীদের খুঁজে বের করতে তদন্ত চলছে বলেও জানিয়েছে তারা।

শনিবার এফএসবি জানায়, শুক্রবার রাতে হামলা চালানোর পর হামলাকারীরা গাড়িতে করে রাশিয়া-ইউক্রেন সীমান্তের দিকে পালানোর চেষ্টা করে। ‘অপরাধীরা রাশিয়া-ইউক্রেন সীমান্ত অতিক্রম করতে চেয়েছিল এবং ইউক্রেনের পক্ষ থেকে তাদের প্রাসঙ্গিক যোগাযোগ ছিল,’।

সংস্থাটির মতে, নিরাপত্তা বাহিনী এবং পুলিশের সুসমন্বিত পদক্ষেপের ফলে কয়েক ঘণ্টার মধ্যে রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চল থেকে ‘চার সন্ত্রাসীকে” আটক করা হয়েছে।

এফএসবি জানিয়েছে, ক্রোকাস ক্রোকাস সিটি হলে হামলাটি ‘সতর্কতার সঙ্গে পরিকল্পিত’ ছিল, অপরাধীরা আগে থেকে লুকিয়ে রাখা অস্ত্র ব্যবহার করেছে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬