ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

মালয়েশিয়ায় সরাসরি পাসপোর্ট পেলেন দেড় হাজার প্রবাসী বাংলাদেশি

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন থেকে সরাসরি পাসপোর্ট পেয়েছেন দেড় হাজার প্রবাসী বাংলাদেশি। শনি ও রোববার দেশটিতে সাপ্তাহিক ছু্টি। এ দুদিন (২৩-২৪ মার্চ) হাইকমিশনের বিশেষ ব্যবস্থাপনায় সরাসরি পাসপোর্ট সংগ্রহ করেছেন তারা।

দেশটিতে চলমান অবৈধ প্রবাসীদের বৈধকরণ, রিক্যালিব্রেশন ২.০ প্রক্রিয়ার আওতায় প্রবাসী বাংলাদেশিরা যাতে বৈধকরণ কর্মসূচিতে অংশ নিতে পারে সেই লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে দ্রুত পাসপোর্ট ডেলিভারির নির্দেশনা দিয়ে আসছে হাইকমিশন।

হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ের প্রথম সচিব মিয়া মোহাম্মাদ কেয়াম উদ্দিন বলেন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসানের নির্দেশে ছুটির দিনেও পাসপোর্ট সেবার পাশাপাশি অন্যান্য সেবাও চালু রয়েছে। শুধু পাসপোর্ট বিতরণই করা হয়নি। পাসপোর্ট আবেদনে তথ্যগত বিভিন্ন সমস্যা রয়েছে, এরকম প্রায় সাড়ে চারশো’র অধিক পাসপোর্ট আবেদনকারীদের সমস্যা সমাধান করা হয়েছে।

হাইকমিশন সূত্রে জানা গেছে, দেড় হাজার পাসপোর্টসহ সরাসরি ও পোস্ট অফিসের মাধ্যমে এ পর্যন্ত মোট ২ লাখ ৮০ হাজার পাসপোর্ট বিতরণ করা হয়েছে। এছাড়া আগামী ৩০ ও ৩১ মার্চ দেশটির জোহর প্রদেশে অগ্রণী রেমিটেন্স হাউজ থেকে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত পাসপোর্ট বিতরণ ও কন্স্যুলার সেবা প্রদান করা হবে। সেক্ষেত্রে ২৫ মার্চের মধ্যে আবেদনকারীদের অনলাইন আবেদন করতে হবে।

উল্লেখ্য, পাসপোর্ট নির্ধারিত স্থান থেকে সংগ্রহের জন্য অনলাইন এপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে। এপয়েন্টমেন্ট ব্যতিত পাসপোর্ট বিতরণ সম্ভব হবে না। এক্ষেত্রে উল্লেখযোগ্য সমস্ত রকমের কাগজপত্র ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন মন্ত্রণালয় থেকে সত্যায়িত করে কনস্যুলার টিমের নিকট জমা করতে হবে বলে হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬