ঢাকা, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার
মেনু |||

স্ত্রীকে গালি দিয়ে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা গুনলেন যুবক

প্রতিবন্ধী স্ত্রীকে আবর্জনা বলে গালি দেয়ার অভিযোগ দেয়ায় চীনে এক যুবকের ৪২০০ মার্কিন ডলার জরিমানা হয়েছে। জরিমানার অর্থ যাবে স্ত্রীর কাছে।

দক্ষিণ-পশ্চিম চীনের সিচুয়ান প্রদেশের ওই ব্যক্তির নাম ঝাও। ২০০৭ সালে ছিয়ান নামের এক নারীকে বিয়ে করেন তিনি। তাদের দুই পুত্রসন্তান রয়েছে। ২০১৫ সাল পর্যন্ত সুখেই সংসার করছিলেন তারা। ওই বছর এক দুর্ঘটনায় শারীরিক প্রতিবন্ধী হয়ে পড়েন ছিয়ান, হুইলচেয়ার ছাড়া চলাচলে অক্ষম হয়ে পড়েন। এরপর থেকেই স্ত্রীর প্রতি ঝাওয়ের আচরণ পাল্টে যায়।

দুর্ঘটনায় শারীরিকভাবে অক্ষম হয়ে যাওয়ায়, নানা সময়ে স্ত্রীকে গালিগালাজ করতে থাকে ঝাও। এরপর বিবাহ বিচ্ছেদের আবেদনও করে সে। এরপরই নিজের অধিকারের জন্য লড়াই করবেন বলে ঠিক করেন ঝাও।

বেশ কয়েকবার শুনানির পর আদালত বুঝতে পারে, ঝাও তার স্ত্রীর প্রতি নির্মমতা দেখিয়েছেন এবং তাকে অবজ্ঞা করেছে। যখন ছিয়ানের সবচেয়ে বেশি সাপোর্ট দরকার, তখন স্বামী তার প্রতি ক্রমাগত অশ্রদ্ধা দেখিয়ে গেছেন।

আদালত মনে করে, ছিয়ান মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এটি পারিবারিক সহিংসতার সমান। তাই আদালত ঝাওকে ৩০ হাজার ইয়ান জরিমানা করে এবং জানায় দুইজনের সম্মিলিত সম্পত্তির মাত্র ৪০ শতাংশ পাবেন ঝাও।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ সাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬