ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

আবারো শিক্ষার্থীতে মুখরিত থাকুক আলীয়া মাদ্রাসাগুলোর হাদিসের দারস: ইআবি ভিসি

ঢাকার প্রাচীন দ্বীনি প্রতিষ্ঠান নেছারিয়া কামিল মাদরাসায় (৭ ফেব্রুয়ারী) বুধবার সকালে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও কামিল প্রথম বর্ষের সবক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডঃ মুহাম্মদ আব্দুর রশীদ এ কথা বলেন।

তিনি আরো বলেন কামিল মাদ্রাসা গুলো বুখারী মুসলিম শরীফ সহ সিহা সিত্তা হাদিসের দরসে মুখরিত হোক। আমাদের শিক্ষার্থীরা হাদিসের দরস আসাতিজায়ে কিরামদের জবান থেকে শোনার জন্য প্রতিযোগিতা করুক। হক্কানি রাব্বানী আলেম ওলামায়ে কিরাম তৈরি হোক উস্তাদদের মুখ থেকে সরাসরি হাদিসের দারস বক্ষে ধারণ করুক। একটা সময়ে বাংলাদেশের আলীয়া মাদ্রাসাগুলোতে হাদিসের দারসে শিক্ষার্থীরা ভরপুর থাকতো। সহপাঠীদের মধ্যে প্রতিযোগিতা চলত কার আগে কে হাদিসের দারসে আগে বসতে পারে। কে আগে ইবারত পড়বে প্রতিযোগিতা করত! আমাদের শিক্ষা জীবনে হাদিসের দারস উস্তাদ এর সামনে বসে শোনার জন্য প্রতিযোগিতা করতাম। কিন্তু এখন সেই জুলুস সেই আগ্রহ সেই প্রতিযোগিতা নাই বললে চলে!আলীয়া মাদ্রাসাগুলোতে কামিল শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি হয় অনেক! কিন্তু ক্লাস করে গুটিকয়েক শিক্ষার্থী। শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি বৃদ্ধির জন্য দেশের আলীয়া মাদ্রাসার শিক্ষকদেরকে শিক্ষার্থীদের প্রতি আরো আন্তরিকতা ও দেখভাল বাড়ানোর আহবান জানান।

আব্দুর রশীদ ছারছীনা মাদ্রাসার কামিলের দারসের স্মৃতিচারণ করে বলেন, ছারছীনার মরহুম পীর সাহেব আবু জাফর সালেহ (রহ) হুজুর মাদ্রাসায় কিতাব দারসের পাশাপাশি বিভিন্ন জায়গায় মাহফিলে গেলে সফরসঙ্গীরা সাথে কিতাব নিয়ে যাইতেন যাতে আধুনিক কোনো মাসয়ালার প্রশ্নের সম্মুখীন হলে সাথে সাথে সমাধান বের করা যায়।

শিক্ষার্থীরা হুজুরকে বিভিন্ন প্রশ্ন করত হুজুর উত্তর দিতো নিমিষেই। যাহা পবিত্র কোরআনের আয়াতের রেফারেন্স টেনে বলেন, “ফাস্ আলু আহলায যিকরি ইনকুনতুম লা তালামুন” অর্থ :- তোমরা যা জান না অথবা তোমাদের যে বিষয়ে জ্ঞান নেই তা জ্ঞানীদের কে ( আহলে জিকিরকারী) কে জিঞ্জাসা কর ।

রাজধানীর নেছারিয়া কামিল মাদ্রাসার কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও কামিলের সবক অনুষ্টানে অধ্যক্ষ শরিফ মুহাম্মদ আবু হানিফের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের গভর্ণর অধ্যক্ষ কফিলউদ্দিন সরকার সালেহী সহ মাদ্রাসার সর্বস্তরের মুহাদ্দিস, শিক্ষক ও শিক্ষার্থী।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬