ঢাকা, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার
মেনু |||

ঈদ সামনে রেখে ইতালিতে শুরু হয়েছে প্রবাসিদের কেনাকাটা

ইতালি : গত সোমবার (১১ মার্চ) থেকে ইতালিতে শুরু হয়েছে পবিত্র রমজান। দেশটির বিভিন্ন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি মুসলমানসহ অন্যান্য দেশের মুসলিমরা মসজিদে তারাবি নামাজ আদায় করে এবং সেহরি খেয়ে আল্লাহর সন্তুষ্টি লাভে রোজা রাখছেন।

এইদিকে রমজান শেষে খুশির ঈদকে সামনে রেখে ইতালিতে প্রবাসী বাংলাদেশীদের শুরু হয়েছে ঈদ কেনাকাটা। প্রতি বছর ঈদের আগেই শুরু হয়ে যায় ছোট বড় সকলের নানা ডিজাইনের পোশাক কেনা কাটা। প্রবাসের কর্মব্যস্ত জীবনে রমজানের শুরু থেকেই ঈদের কেনাকাটা শুরু হয়ে যায় প্রবাসী বাংলাদেশীদের।

ইতালির রোম,মিলান,তুরিনো,নাপোলি,ভেনিস,ভিচেন্সা সহ দেশটির বিভিন্ন শহরে বাংলাদেশি প্রবাসীরা রমজান পালন এবং ঈদ কেনাকাটা করছেন।

 

ভেনিসে বাংলাদেশী মালিকানাধীন সবচে বড় দোকান ইশা বুটিক । ঈদকে সামনে রেখে ছোট ও বড়দের নানা ডিজাইনের পাঞ্জাবি , ফতুয়া , লুঙ্গি, চামড়ার সেন্ডেল ও মেয়েদের বাহারি রংয়ের সেলোয়ার, কামিজ , লেহেঙ্গা , শাড়ী, গহনা, পার্স সুলভ মূল্যে বিক্রি শুরু হয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ভারত হতে আনা নানা পন্য শোভা পাচ্ছে দোকানে।

পাশাপাশি বাংলাদেশী প্রবাসী নারীরা অনলাইনে ঈদ পন্য বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন। তবে ভেনিসের মেস্রে ভিয়া অলিভে অবস্থিত ইশা বুটিক এর কর্ণধার বদরুন্নেসা চৌধুরী জানান, এই ঈদে তার প্রতিষ্ঠানে ক্রেতাদের দেয়া হবে বিশেষ ছাড়।

কেনাকাটা সামর্থ্য অনুযায়ী যেমন হউক না কেনো এই ঈদে বয়ে আনবে আনন্দ , সুখ ও সমৃদ্ধি , ভেদাভেদ ভুলে আনন্দ ভাগাভাগি করবে সকলে এটাই সকলের প্রত্যাশা।

ইতালিতে বৈধভাবে প্রায় আড়াই লাখ বাংলাদেশির বসবাস। ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের পাশাপাশি বাঙালি সংস্কৃতি ও উৎসব পালনের জন্য ইতালিতে বাংলাদেশিদের বিভিন্ন বাংলা কমিউনিটি গড়ে উঠেছে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬