ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

নির্বাচনের আগে দেশে সাইবার হামলা

‘সাইড উইন্ডার’ নামে একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশি বিভিন্ন সংস্থার অনুরূপ ফিশিং ডোমেইন ব্যবহার করছে বলে সরকারের সাইবার প্রতিরোধী সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

সরকারের বিজিডি ই-গভ সার্ট জানিয়েছে, সরকারি ও সামরিক সংস্থাসমূহের সাইবার অবকাঠামোগুলো এ সাইবার হামলার মূল লক্ষ্যবস্তু।

বিজিডি ই-গভ সার্ট বাংলাদেশকে লক্ষ্য করে চলমান ফিশিং ক্যাম্পেইনের কারণে সাইবার থ্রেট অ্যালার্ট জারি করেছে।

বিজিডি ই-গভ সার্ট-এর সাইবার থ্রেট ইন্টিলিজেন্স ইউনিট ‘সাইড উইন্ডার’ (SideWinder) নামীয় একটি হ্যাকার গ্রুপ শনাক্ত করেছে, যারা দক্ষিণ ও পূর্ব এশিয়ায় অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানে ফিশিং ক্যাম্পেইনের মাধ্যমে সাইবার আক্রমণ করছে।

গ্রুপটি আরও কিছু নামে পরিচিত যেমন, Rattlesnake, RAZOR TIGER, APT-C-17, T-APT-04 ইত্যাদি। সরকারি ও সামরিক সংস্থাসমূহের সাইবার অবকাঠামোগুলো এই সাইবার হামলার মূল লক্ষ্যবস্তু।

বিভ্রান্তি ছড়ানোর লক্ষ্যে উক্ত ফিশিং ক্যাম্পেইনে বাংলাদেশি বিভিন্ন সংস্থার অনুরূপ (look-a-like) ফিশিং ডোমেইন ব্যবহার করা হচ্ছে, যেমন, বিজিডি ই-গভ সার্ট, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগ ও একাধিক আইন প্রয়োগকারী সংস্থা। অবকাঠামোসমূহের সংবেদনশীল, স্পর্শকাতর ও গোপনীয় তথ্যাদি সংগ্রহ এবং সাইবার গুপ্তচরবৃত্তি করা উক্ত হ্যাকার গ্রুপের অন্যতম লক্ষ্য।

বিজিডি ই-গভ সার্ট এরূপ ফিশিং আক্রমণ থেকে রক্ষা পেতে কোনোরূপ সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে প্রাপ্ত ইমেইলের সংযুক্তির বিষয়ে বিশেষভাবে সচেতন থাকার জন্য অনুরোধ করা করেছে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬