ঢাকা, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার
মেনু |||

প্রতিরক্ষা ও আক্রমণাত্মক দুই ধরনের পরিকল্পনা নিয়েই আলোচনা চলছে: আইডিএফ

ইসরায়েলি ভূখণ্ডে ইরানের নজিরবিহীন হামলার ২৪ ঘণ্টা পরও সামরিক জবাব দেয়নি তেল আবিব। এখনও সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে দেশটি-জানিয়েছে প্রতিরক্ষা বিভাগ (আইডিএফ)।

রোববার টেলিভিশনে প্রচারিত বিবৃতিতে সামরিক মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন তারা। প্রতিরক্ষা ও আক্রমণাত্মক দুই ধরণের পরিকল্পনা নিয়েই হয়েছে আলোচনা।

হ্যাগারি জানান, শনিবার রাতের হামলায় প্রায় সাড়ে তিনশ ড্রোন, ক্রুজ ও ব্যালেস্টিক মিসাইল ছুঁড়েছে ইরান ও তার প্রক্সিরা। যেগুলো বহন করছিল প্রায় ৬০ টন ওয়ারহেড ও বিস্ফোরক। এগুলো ইরান, ইরাক, ইয়েমেন ও লেবানন থেকে ছোঁড়া হয়েছে। তবে ৯৯ শতাংশ ড্রোন ও মিসাইল ভূপাতিতের দাবিও করেন হ্যাগারি।

দেশের সুরক্ষায় মিত্রদের সাথে নিয়ে কাজ করবেন বলে জানান হ্যাগারি। এর আগে, দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বলেন, উপযুক্ত সময়েই হামলার জবাব পাবে তেহরান।

আইডিএফ মুখপাত্র বলেন, ইরান প্রমাণ করেছে তারা সংঘাত বৃদ্ধি চায়। কেবল ইসরায়েল নয়, পুরো মধ্যপ্রাচ্যের জন্য হুমকি তারা। হামাসবিরোধী যুদ্ধের শুরু থেকেই তারা একটি জিনিসই চেয়েছে, আর তা হলো এই অঞ্চলে উত্তেজনা তৈরি। এতদিন প্রক্সি দিয়ে কাজ চালিয়েছে। অস্থিতিশীলতা তৈরিতে এবার নিজেরাই চেষ্টায় নেমেছে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬