ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

সৈয়দ হুমায়ুন কবীরের ‘ক্যান্সার থেকে বাঁচতে হলে জানতে হবে’

ঢাকা : প্রতিবছর বাংলাদেশে বিপুল পরিমাণ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এ রোগে আক্রান্ত হলে রোগীরা মানসিকভাবে ভেঙে পড়ে। তাই এ মরণ ব্যাধি থেকে বাঁচতে সচেতনতার বিকল্প নেই।

মরণ ব্যাধি এই ক্যান্সার সচেতনতায় ‘ক্যান্সার থেকে বাঁচতে হলে জানতে হবে’ শিরোনামে একটি বই লিখেছেন ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের সভাপতি ও ক্যান্সার গবেষক সৈয়দ হুমায়ুন কবীর।

তিনি নিজেও একজন ক্যান্সার সার্ভাইভার।

তার প্রতিষ্ঠিত প্রতিষ্টান ‘ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ’ ক্যান্সার সচেতনতায় ও ক্যান্সার আক্রান্ত রোগীদের নিয়ে কাজ করছে। যেখান থেকে ক্যান্সার আক্রান্তদের কাউন্সিলিংয়ের পাশাপাশি প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়ে থাকে।

সৈয়দ হুমায়ুন কবীরের ‘ক্যান্সার থেকে বাঁচতে হলে জানতে হবে’ বইটি সকল ক্যান্সার আক্রান্ত রোগীদেরকে উৎসর্গ করা হয়েছে । এই বই বিক্রি থেকে অর্জিত অর্থ ক্যান্সারে আক্রান্ত দরিদ্র অসহায় রোগীদের চিকিৎসায় ব্যয় করা হবে বলে তিনি জানিয়েছেন।

সৈয়দ হুমায়ুন কবীর বলেন, ক্যান্সার একটি প্রাণঘাতী ভয়ানক রোগ। এই রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বব্যাপী লক্ষ লক্ষ লোক মারা যাচ্ছে। ‘ক্যান্সার থেকে বাঁচতে হলে জানতে হবে’ বইটি কোন মেডিকেল বই নয়, বরং ক্যান্সার কী এবং ক্যান্সার থেকে সুরক্ষিত থাকতে হলে কী কী পদক্ষেপ নেওয়া জরুরী সেসব গুরুত্বপূর্ণ বিষয় এই বইতে সংক্ষেপে আলোচনা করা হয়েছে।

বইটি পড়ে সর্বসাধারণ সহজেই ক্যান্সারের বিষয়ে প্রাথমিক অনেক প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

তিনি বলেন, ক্যান্সার একটি বড় রোগ, যার সময়মতো চিকিৎসা প্রয়োজন। প্রতিবছর বাংলাদেশসহ সারা বিশ্বে বিপুলসংখ্যক মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারায়। আমাদের দেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসেবে সচেতনতা ও শিক্ষার অভাব সেই সাথে অর্থনৈতিক অবস্থাও বিবেচ্য।

সৈয়দ হুমায়ুন কবির আরো জানান, ক্যান্সার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এটা কী ধরনের রোগ, কী কী কারণে ঝুঁকি বাড়ে, প্রতিরোধের জন্য কী কী করণীয় সে বিষয়ে সচেতনতা জরুরি। ক্যান্সার যেন না হয় সে জন্য মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। ক্যান্সার প্রতিরোধে নিয়মিত ব্যায়ামের ওপর গুরুত্ব দেওয়া এবং ধূমপান পরিহার করতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোসহ নিয়মিত শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার কথাও বলেন তিনি।

তিনি সবাইকে সচেতন এবং ক্যান্সার প্রতিরোধে এগিয়ে আসার আহবান জানান।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬