ঢাকা, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার
মেনু |||

সিরাজগঞ্জে জনতা ব্যাংকের ভল্ট থেকে গায়েব ৫ কোটি ২২ লাখ টাকা

সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার তামাই শাখার জনতা ব্যাংকের ক্যাশ ভল্ট থেকে ৫ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা উধাও হয়ে গেছে। এ ঘটনায় তদন্ত টিম গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৪ মার্চ) রাতে তামাই শাখার ব্যাংক ব্যবস্থাপকসহ আটক করা হয়েছে তিনজনকে। আটককৃতরা হলেন– ওই শাখার ব্যবস্থাপক আল আমিন, সহকারী ব্যবস্থাপক রেজাউল করিম, ব্যাংক কর্মকর্তা রাশেদুল ইসলাম।

এর আগে, টাকা খোয়া যাওয়ার ঘটনায় ব্যাংকটির সিরাজগঞ্জের এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম তামাই শাখার ব্যাংকের ম্যানেজারসহ ৪ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেন।

অভিযোগ থেকে জানা যায়, তামাই শাখায় লেনদেন নিয়ে সন্দেহ হলে গত রোববার (২৪ মার্চ) সেখানে যান ঊর্ধ্বতন কর্মকর্তরা। অডিট শেষে তারা ৫ কোটি বাইশ লাখ পঞ্চাশ হাজার টাকার হিসাব গড়মিল পান। এসময় তামাই জনতা ব্যাংক শাখা ব্যবস্থাপক, সহকারী ব্যবস্থাপক ও অফিসারের কাছে জানতে চাইলে তারা কোনো সদুত্তর দিতে পারেনি। পরে তাদের বিরুদ্ধে বেলকুচি থানায় আইনি ব্যবস্থা নেয়া হয়। রাতে পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়। অভিযোগপত্রটি দুদকেও পাঠানো হয়েছে বলে জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

এ ঘটনায় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দুই সদস্যের একটি তদন্ত টিম কাজ করছে বলে জানা গেছে। ব্যাংকের হিসাব অনুসারে, তামাই শাখার ক্যাশ ভল্টে মোট ৭ কোটি ১১ লাখ ২৪০ টাকা থাকার কথা। কিন্তু ছিল ১ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ২৪০ টাকা। বাকি টাকা কখন কীভাবে কোথায় গেছে, তা খতিয়ে দেখছে তদন্ত কমিটি।

বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান বলেন, লিখিত অভিযোগসহ তিন ব্যাংক কর্মকর্তাকে আমাদের হাতে হস্তান্তর করা হয়। যেহেতু এটি ব্যাংকিং অর্থনৈতিক হিসাব, তাই বিষয়টি দুদকে পাঠানো হয়েছে। পরে আদালতের মাধ্যমে অভিযুক্তদের জেলে পাঠানো হয়।

এদিকে, ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই ব্যাংকটির তামাই শাখায় ভিড় জমাচ্ছে। কর্তৃপক্ষ থেকে তাদের অবশ্য আশ্বস্ত করা হচ্ছে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬