ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

কোন আঙুর বেশি উপকারী

ভীষণ সুস্বাদু ফল আঙুর। টসটসে রসালো এই ফল খেতে পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। ফলের দোকানগুলোতে দেখবেন সবুজ আর কালো রঙের থোকা থোকা আঙুর ঝুলতে থাকে। দেখেই যেন জিভে জল চলে আসে। শুধু দেখতে ভালো কিংবা খেতেই সুস্বাদু নয়, এই ফলে থাকে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টও। তবে সবুজ না কালো, কোন রঙের আঙুর বেশি উপকারী তা কি জানেন? চলুন জেনে নেওয়া যাক-

কালো এবং সবুজ দুই ধরনের আঙুরেই থাকে প্রাকৃতিক চিনি। তবে কালো আঙুরে থাকা ফাইবার অন্যান্য আঙুরের রঙের আঙুরের তুলনায় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে অনেক বেশি কার্যকরী, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে কালো আঙুর তুলনামূলক বেশি উপকারী।

সবুজ আঙুরের তুলনায় কালো আঙুরে পলিফেনল নামক উপাদান থাকে বেশি। এটি অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সম্পন্ন। যে কারণে কালো আঙুর খেলে তা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করার পাশাপাশি হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে। তাই এ ধরনের রোগ থেকে বাঁচতে কালো আঙুর খেতে পারেন নিয়মিত।

সাধারণত কালো রঙের আঙুরে অন্যান্য রঙের আঙুরের তুলনায় রেসিভেরাট্রোলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত থাকে বেশি। যা হৃদযন্ত্র সুস্থ রাখার সঙ্গে সঙ্গে এবং সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে কাজ করে। তাই দেখা যাচ্ছে কালো রঙের আঙুর খেতে পারলে তা শরীরের জন্য বেশি লাভজনক।

কালো বা সবুজ যেকোনো রঙের আঙুরেই প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন থাকে। তাই আঙুর শরীরের জন্য ভালো। তবে কালো রঙের আঙুরে ভিটামিন সি এবং ভিটামিন কে-এর মতো নির্দিষ্ট পুষ্টি কিছুটা বেশি থাকে যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে হাতের কাছে কালো আঙুর না পেলে সবুজ আঙুর খেলেও চলবে।

অন্যান্য রঙের আঙুরের তুলনায় কালো আঙুরে রেসিভেরট্রোল থাকে বেশি। যে কারণে এটি রক্তনালীর ক্রিয়ায় সাহায্য করে এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। এটি হৃদযন্ত্রে স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। তাই প্রতিদিন নিয়মিত করে আঙুর খাওয়ার অভ্যাস করুন। তবে একসঙ্গে অনেকগুলো নয়, একমুঠো খাওয়াই যথেষ্ট।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬