ঢাকা, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার
মেনু |||

মশা দূর করার ঘরোয়া উপায়

গরম তো একটু একটু করে বাড়ছেই, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মশার উপদ্রব। রাতে নাহয় মশারি টাঙিয়ে ঘুমালেন, তাই বলে সারাক্ষণ তো আর মশারির ভেতর বসে থাকা সম্ভব নয়। এই মশার উপদ্রবে শান্তিতে দু’দণ্ড বসাটাও যেন কষ্টকর হয়ে উঠছে। কোন ফাঁকে এসে কুটুস করে কামড়ে পেট ভরে রক্ত খেয়ে চলে যাবে, টেরও পাবেন না। গায়ে বসার সুযোগ না পেলে তখন চলতে থাকে ওড়াউড়ি আর বিরক্তিকর প্যানপ্যানানি গান! এখানেই শেষ হলে ভালো হতো।

সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হলো, মশার কামড় থেকে দেখা দিতে পারে মারাত্মক সব অসুখ। এমনকী অনেক ক্ষেত্রে তা প্রাণঘাতিও হতে পারে। তাই মশার হাত থেকে নিস্তার পাওয়ার জন্য সব রকম ব্যবস্থা আপনাকে করতেই হবে। সবচেয়ে ভালো হয় যদি প্রাকৃতিক উপায়ে মশা দূর করা যায়। চলুন জেনে নেওয়া যাক, মশা দূর করার ঘরোয়া উপায়-

লেবু-লবঙ্গ

লেবু তো সবার বাড়িতেই থাকে। এটি কিন্তু মশা তাড়ানোর ক্ষেত্রে কার্যকরী। এক্ষেত্রে একটু পাকা হলদে রঙের লেবু হলে ভালো হয়। সেই লেবুতে কয়েকটি লবঙ্গ গেঁথে জানালার পাশে রেখে দিতে হবে। এতে মশা আপনার বাড়িতে ঢুকতে আর আগ্রহ পাবে না। কারণ এই গন্ধ মশাদের কাছে খুব অপছন্দের। এছাড়া লেবু টুকরা করে একটি থালায় নিয়ে তা ঘরের এক কোণে রেখে দিতে পারেন। এতে মশা দূরে থাকবে।

নিমতেল

নিমতেলেরর রয়েছে অসংখ্য উপকারিতা। এটি বিভিন্ন ধরনের চর্মরোগে বেশ কার্যকরী। তার পাশাপাশি এটি মশা তাড়াতেও সাহায্য করে। নিমতেল আর নারিকেল তেল মিশিয়ে তা শরীরের যেসব অংশ খোলা সেখানে লাগিয়ে রাখবেন। এতে কমে আসবে মশাতের উৎপাত। তেলের গন্ধে মশা আপনার কাছে ঘেঁষবে না।

 

পুদিনা

পুদিনা পাতা বিভিন্ন রান্নায় ব্যবহার করেন নিশ্চয়ই? বাড়িতেই রাখতে পারেন এর গাছ। আপনার খাবার টেবিলে বা ঘরের যেকোনো স্থানে পানিভর্তি একটি গ্লাসে কিছু পুদিনার গাছ ভিজিয়ে রাখুন। কয়েকদিন পরপর সেই পানি পাল্টে দেবেন। বাড়িতে পুদিনার গাছ থাকলে মশা আর কাছে ঘেঁষবে না। কারণ এর গন্ধ মশা সহ্য করতে পারে না। সেইসঙ্গে গরম পানিতে পুদিনা ফুটিয়ে তার ভাপও ছড়িয়ে দিতে পারেন পুরো ঘরে। এই পদ্ধতিও কার্যকরী।

চা

চা তৈরির পর চা পাতা ফেলে দেন নিশ্চয়ই? এই ফেলনা বস্তুই আপনার বাড়ি থেকে মশা তাড়াতে কাজ করবে। চা তৈরির পর চা পাতা ফেলে না দিয়ে তা শুকিয়ে নিন ভালো করে। এরপর সেগুলো পুড়িয়ে পুড়িয়ে ধুনোর মতো করে সারা ঘরে তার ধোঁয়া দিতে পারেন। এতে মশা তাড়ানো অনেক সহজ হয়।

রসুন

রসুন শুধু ভেষজ খাবার হিসেবেই উপকারী নয়, এটি মশা তাড়াতেও দুর্দান্ত। প্রথমে পাঁচ ভাগ পানিতে একভাগ রসুনের রস মিশিয়ে নিতে হবে। এরপর তা সেই পানি ফুটিয়ে ঠান্ডা করে নিতে হবে। এবার সেই মিশ্রণ পুরো ঘরে স্প্রে করুন ভালোভাবে। এর গন্ধে মশা আর আপনার কাছে ঘেঁষবে না। আবার মজে যাওয়া রসুন পিষে ঘরের কোণে রেখে দিলে তাতেও মশা দূরে থাকবে।

তুলসী ও কর্পূর

তুলসী পাতা কেবল আপনার ঠান্ডা-কাশিই দূর করে না, এটি মশা তাড়ানোর ক্ষেত্রেও সমান কার্যকরী। তুলসী গাছ থাকলে মশা আর বাড়ির আশেপাশে আসবে না। আপনার বারান্দায় বা জানালার কাছে তুলসী গাছ রাখলে উপকার পাবেন। আবার একটি পানিভর্তি ছোট বাটিতে ৫০ গ্রাম কর্পূর মিশিয়ে ঘরের কোণে রেখে দিলে তাও মশা তাড়াতে কাজ করবে।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬