ঢাকা, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার
মেনু |||

রান্নার জন্য কেটে রাখা সবজি দীর্ঘদিন টাটকা রাখবেন যেভাবে

মশলা বাটা থেকে আনাজ কাটা, সবটাই নিজের হাতে করেন অনেকে। আবার বাইরের দায়িত্বও সামলাতে হয়। সব কিছু একা হাতে সুষ্ঠু ভাবে সামলানোর জন্য বুদ্ধি খরচ করতেই হয়। অনেক তাই বাজারে গেলে একেবারে সব কিনে আনেন, বেশি করে রান্না করে রাখেন, অনেকে আবার সবজি কেটেও রাখেন। রান্না করা খাবার ফ্রিজে রাখলে ভাল থাকে। কিন্তু কাটা সবজি ফ্রিজে রাখলেও অনেক সময় শুকিয়ে যায়। সেগুলি দীর্ঘ দিন টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে?

১) সবজি কাটার পর শুকনো পাত্রে রেখে দিন সেগুলি। বেশি দিন রাখতে চাইলে সব সময় শুকনো কৌটো কিংবা কোনও পাত্রে রাখুন। পানি লাগলে সবজি বেশি দিন টাটকা, তাজা রাখা যাবে না।

২) সমস্ত সবজি আলাদা আলাদা পাত্রে কেটে রাখুন। কুমড়ো, পেঁয়াজকলি, বিন্‌স, গাজর— সব কিছু আলাদা আলাদা পাত্রে রাখুন। টমেটো আর শাক ভুলেও একই পাত্রে রাখবেন না।

৩) কাটার আগে ভালো করে ধুয়ে নিন। তবে সবজি কাটার পর আর ধোয়া যাবে না। কারণ, ধোয়ার পর রেখে দিলে সবজি নিজস্ব আর্দ্রতা চলে যায়। নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তা ছাড়া সবজিগুলি একটা জিপলক ব্যাগে ভরেও রাখতে পারেন।
রান্নার জন্য কেটে রাখা সবজি দীর্ঘদিন টাটকা রাখবেন যেভাবে
সকালের নাস্তা এড়িয়ে যেসব বিপদ ডেকে আনছেন

৪) বায়ুনিরোধক বাক্সে কাটা সবজিগুলি ভরে রাখুন। কেটে রাখা সবজিগুলি হাওয়ার সংস্পর্শে এসে নষ্ট হয়ে যেতে পারে। যে হেতু বেশ কিছু দিন সংরক্ষণের পরিকল্পনা আছে, তাই এমন পাত্রে রাখাই শ্রেয়।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬