ঢাকা, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার
মেনু |||

শীতে ত্বকের রুক্ষতায় নারকেল তেল

শীতে ত্বকের আর্দ্রতা কমে যাওয়ায় তা খসখসে প্রকৃতির হয়ে যায়। এই সমস্যা সবচেয়ে সহজে দূর করতে পারে নারকেল তেল।

জেনে নিন নারকেল তেলের গুণাগুণ:

নারকেল তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড- ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব দূর করে আর্দ্রতা ফিরিয়ে আনার কাজ সবচেয়ে সহজে করতে পারে নারকেল তেল। এর মধ্যে রয়েছে ফ্যাটি অ্যাসিড। নারকেল তেলের এই উপকরণ ত্বকে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এ ছাড়া শীতের সময়ে দূষণের মাত্রাও অতিরিক্তভাবে বৃদ্ধি পায়। সেক্ষেত্রে ত্বকের ওপর একটা স্তর বা আবরণ দেখভালের জন্য রাখতে পারলে ভালো। যদি আপনি নারকেল তেল দিয়ে ম্যাসাজ করেন তাহলে ত্বকের ওপর একটি আবরণ বা আস্তরণ তৈরি হবে। এটি কাজ করবে একটি প্রোটেক্টিভ লেয়ার হিসেবে। আপনার ত্বককে রক্ষা করবে ধুলোবালি, ময়লা থেকে।

নারকেল তেল দূর করে বলিরেখার সমস্যা- ত্বকের সঠিকভাবে পরিচর্যা না হলে অকালেই দেখা দেবে রিঙ্কেলস বা বলিরেখার সমস্যা। এই সমস্যা দূর করার জন্য নারকেল তেল ব্যবহার করতে পারেন। সবচেয়ে সুবিধা হলো এই তেলের সঙ্গে কিছু মিশিয়ে ম্যাসাজের প্রয়োজন নেই। শুধু নারকেল তেল দিয়েই ম্যাসাজ করলেই উপকার পাবেন। বলিরেখার সমস্যা দূর করার পাশাপাশি নারকেল ত্বকের একদম গভীর স্তর পর্যন্ত প্রবেশ করে ময়শ্চার লক করে। তার ফলে শীতের রুক্ষ, শুষ্ক আবহাওয়াতেও আপনার ত্বক থাকবে উজ্জ্বল এবং মোলায়েম।

ত্বকের র‍্যাশ দূর করে নারকেল তেল- নারকেল তেলের মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপকরণ। তার ফলে ত্বকের কোনও র‍্যাশ, অ্যালার্জি ইত্যাদি কমাতেও সাহায্য করে নারকেল তেল। শীতকালে ত্বক রুক্ষ, শুষ্ক হয়ে ফেটে যায়। এর ফলে জ্বালাভাব অনুভব করা যায়। নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে উপকার পাবেন। তবে যাদের ত্বক সেনসিটিভ এবং র‍্যাশ, ব্রন, অ্যালার্জি ইত্যাদির সমস্যা প্রবলভাবে দেখা দেয় তারা বিশেষজ্ঞের পরামর্শ না নিয়ে নারকেল তেল বা কোনও উপকরণই ব্যবহার করা উচিত নয়।

নারকেল তেল ভালো রাখে স্কিন টেক্সচার- ত্বকের গঠন অর্থাৎ স্কিন টেক্সচার ভালো রাখতেও সাহায্য করে নারকেল তেল। এই তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকে মোলায়েম ভাব বজায় থাকে। তবে যাদের ত্বকের ব্রন এবং র‍্যাশের সমস্যা রয়েছে, যাদের ত্বক সেনসিটিভ এবং অয়েলি স্কিন- তারা নারকেল তেল ব্যবহার না করাই ত্বকের পক্ষে ভালো।


ঢাকাওয়াচ/স

সম্পাদকঃ মোঃ শাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬