ঢাকা, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার
মেনু |||

কবি তুহিন মাহামুদের জন্মদিন আজ

আজ ৩১ ডিসেম্বর কবি ও প্রবাসী সাংবাদিক তুহিন মাহামুদের জন্মদিন। তিনি এই দিনে গোপালঞ্জের মুকসুদপুর উপজেলার রাঘদী ইউনিয়নের মোল্লাদী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২টি। তার কবিতায় গ্রামবাংলা থেকে শুরু করে নগরায়ণ, নাগরিক জীবন, জীবনের জটিলতা, প্রেম, পরবাস, পরাবাস্তব প্রভৃতি প্রতিফলিত হয়।

২০২০ একুশে বই মেলায় তুহিন মাহামুদের ‘অতৃপ্ত বাসনা’  কাব্য গ্রন্থটি পাঠক মহলে বেশ সমাদৃত হয়। উক্তি ও শ্লোক বিষয়ক তার দ্বিতীয় গ্রন্থ ‘পরিবর্তন’ও পাঠকে মহলে বেশ সাড়া ফেলেছে।

ছাত্র জীবন থেকেই লেখালেখি শুরু করেন কবি তুহিন মাহামুদ। মাদারীপুর সাপ্তাহিক আঁড়িয়াল খাঁতে তার প্রথম কবিতা প্রকাশ হয়। মঞ্চ নাটকে কাজ করা, কলেজে দেয়াল পত্রিকা সম্পাদনা, আবৃত্তি সহ সাংস্কৃতিক অঙ্গনে বিভিন্ন শাখায় কাজ করেছেন। এরপর ১৯৯৭ সালে পাড়ি জমান ইউরোপে।

বর্তমানে তিনি স্থায়ীভাবে যুক্তরাজ্যে স্বপরিবার নিয়ে বসবাস করছেন। প্রবাসের মাটিতেও রয়েছে তার সামাজিক,রাজনৈতিক এবং সাংবাদিক হিসেবে সুপরিচিত। সাংস্কৃতিক সংগঠন “শিকড়” ও বাংলাদেশের সর্ববৃহত সংগঠন “বাংলার মুখ” ইতালি শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি।

পাশাপাশি প্রবাসী সাংবাদিকদের সংগঠন “মিলান বাঙলা প্রেসক্লাব এর উপদেষ্টা এবং আন্তর্জাতিক মিডিয়া ফোরাম (আইএমএফ) এর সমন্বয়ক হিসেবেও কাজ করেছেন তিনি।

লেখালেখি করেছেন অসংখ্য পত্রিকায়। ইতালি প্রতিনিধি হয়ে কাজ করেছেন এনটিভি, বাংলা ভিশন টেলিভিশনে। মানবতার  কল্যাণে মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত লিখে যেতে চান তিনি।


ঢাকাওয়াচ/টিআর

সম্পাদকঃ সাখাওয়াত হোসেন সজীব
নিবন্ধন নং -১৬৬